আগত উৎসব

হরে কৃষ্ণ,

আগামী ১২জুলাই ২০২১ সোমবার হতে ২০ জুলাই ২০২১ মঙ্গলবার পর্যন্ত জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব অনুষ্ঠিত হবে।

 

 

অক্ষয় তৃতীয়া মাহাত্ম্য

অক্ষয় শব্দটির আক্ষরিক অর্থ হচ্ছে যার কোনো ক্ষয় বা বিকার নেই। এ জগতে সবকিছুই ক্ষয়িষ্ণু। জড় জগতে মানুষ সাধারণ দুটো কর্মই করে পুণ্য ও পাপ এবং দুটোই ক্ষণস্থায়ী ফল প্রদান করে।  কোন কাজ অক্ষয়? অক্ষয় হচ্ছে অধোক্ষজ ভগবানের প্রতি প্রেমময়ী সেবা অর্থাৎ  ভক্তিযোগ।

                                                                                   “নেহাভিক্রমনাশোহস্তি প্রত্যবায়ো ন বিদ্যতে। 

 স্বল্পমপ্যস্য ধর্মস্য ত্রায়তে মহতো ভয়াৎ।” (ভ.গী. ২.৪০)

ভক্তিযোগের ফল যেমন অক্ষয় তেমনি অক্ষয় তৃতীয়া তিথিতে অনুষ্ঠিত পুণ্যকর্ম বা সকাম কর্মকে ভক্তিমূলক সেবা হিসেবে গ্রহণ করা হয়।

বিস্তারিত

ইস্‌কন টিভি, ঢাকা

একাদশীর তালিকা ২০২২

প্রতিষ্ঠাতা আচার্য

শ্রীল অভয়াচরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ ১৮৯৬ সালে কলিকাতায় আবির্ভূত হয়েছিলেন । ১৯২২ সালে কলিকাতায় তিনি তাঁর গুরুদেব শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী গোস্বামী প্রভুপাদের সাাত লাভ করেন । শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর ছিলেন ভক্তিমার্গেরর বিদগ্ধ পণ্ডিত ও ৬৪টি গৌড়ীয় মঠের প্রতিষ্ঠাতা।তিনি এই বুদ্ধিদীপ্ত,

বিস্তারিত

 

একাদশী মাহাত্ম্য

পদ্মপূরাণে একাদশী প্রসঙ্গে বলা হয়েছে। একসময় জৈমিনি ঋষি তাঁর গুরুদেব মহর্ষি ব্যাসদেবকে জিজ্ঞাসা করলেন, হে গুরুদেব! একাদশী কি? একাদশীতে কেন উপবাস করতে হয়? একাদশী ব্রত করলে কি লাভ ? একাদশী ব্রত না করলে কি ক্ষতি? এ সব বিষয়ে আপনি দয়া করে বলুন।

বিস্তারিত

দামোদর উৎসব

গৌরাব্দ মাসের একটি মাসের নাম দামোদর। দাম শব্দের অর্থ দড়ি এবং উদর শব্দের অর্থ পেট। তাই দামোদর শব্দের অর্থ হচ্ছে যাকে দড়ি দিয়ে পেটের চতুর্দিকে বাঁধা হয়। দামোদর ব্রত পূর্ণিমা রাতে আরম্ভ হয়ে  পরবর্তী পূর্ণিমায় সমাপ্ত হয়।

বিস্তারিত

ইসকন স্বামীবাগ মন্দির প্রকল্প

2

3