কার্তিক দামোদর

গৌরাব্দ মাসের একটি মাসের নাম দামোদর। দাম শব্দের অর্থ দড়ি এবং উদর শব্দের অর্থ পেট। তাই দামোদর শব্দের অর্থ হচ্ছে যাকে দড়ি দিয়ে পেটের চতুর্দিকে বাঁধা হয়। দামোদর ব্রত পূর্ণিমা রাতে আরম্ভ হয়ে  পরবর্তী পূর্ণিমায় সমাপ্ত হয়।

ভগবান শ্রীকৃষ্ণের এই দিব্য লীলা শ্রীমদভাগবতের ১০ম স্কন্দে বর্ণনা করা হয়েছে। বালক গোপাল মাখনের পাত্র ভেঙ্গে মা যশোদাকে রাগান্বিত করেছিলেন। তাই ভগবান শ্রীকৃষ্ণ মা যশোদার লাঠির ভয়ে পালিয়ে যাওয়ার সময় পেছন থেকে মাতা তাঁকে ধরে ফেলেন এবং দঁড়ি দিয়ে উদুখলের সঙ্গে বাঁধতে চেষ্টা করেন। কিন্তু শত চেষ্টা করেও কৃষ্ণকে বাঁধতে পারলেননা এবং দঁড়িটি দুই ইঞ্চি ছোট হয়। অবশেষে তাঁর মায়ের প্রচেষ্টাকে উপলব্ধি করে ভগবান শ্রীকৃষ্ণ আবদ্ধ হতে সম্মত হলেন। এই লীলার মাধ্যমে মা যশোদার বাৎসল্য প্রীতির সর্বোচ্চ স্তর প্রকাশিত হয়েছে। অর্থাৎ অজিত ভগবান তাঁর মাতার বাৎসল্য প্রেমে আবদ্ধ হয়েছেন।

দামোদর মাহাত্ম্য:

ভগবান শ্রীকৃষ্ণের অনন্ত কোটি লীলার মধ্যে দামোদর লীলা অন্যতম। কারণ এই লীলা একমাস ধরে অনুষ্ঠিত হয়। এই মাসে ঘৃত বা তিল, তৈল দ্বারা প্রদীপ নিবেদন করলে ভগবান দামোদর অত্যন্ত প্রীত হন এবং অনায়াসে ভগবদ্ ধাম প্রাপ্তি হয়।